আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮/১১/২০২৩ ১০:০০ এএম

ইসরায়েলের প্রতি সমর্থনের অভিযোগে তুরস্কের পার্লামেন্ট প্রাঙ্গণ থেকে কোকা-কোলা ও নেসলের পণ্য সরিয়ে নেওয়া হয়েছে।

দেশটির সংসদের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, যেসব কোম্পানির ইসরায়েলের প্রতি সমর্থন রয়েছে তাদের পণ্য পার্লামেন্ট প্রাঙ্গণের রেস্তোরাঁ, ক্যাফেটেরিয়া ও চা হাউজে বিক্রি করা হবে না।

বলা হয়েছে, তুরস্কের স্পিকার নুমান কুরতুলমুস এ সিদ্ধান্ত নিয়েছেন। তবে কোম্পানিগুলোর পক্ষ থেকে এ বিষয়ে কিছু জানানো হয়নি।

একটি সূত্র সংবাদমাধ্যম রয়টার্সকে জানিয়েছে, কোকা-কোলার পানীয় পণ্য ও নেসলের ইনস্ট্যান্ট কফি সরিয়ে দেওয়া হয়েছে।

কয়েক দিন ধরেই অ্যাক্টিভিস্টরা সামাজিক যোগাযোগমাধ্যমে গাজায় হামলার সমর্থন করে এমন ইসরায়েলি ও পশ্চিমা কোম্পানির পণ্য বর্জনের আহ্বান জানায়। এরপরই তুরস্কের পার্লামেন্ট প্রাঙ্গণ থেকে এ দুটি কোম্পানির পণ্য সরিয়ে দেওয়া হলো।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস এবং ইসরায়েলের মধ্যে রক্তাক্ত সংঘাতের এক মাস পূর্ণ হয়েছে। গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালানোর পর থেকে গাজায় ক্রমাগত পাল্টা আক্রমণ করতে থাকে ইসরায়েল। গাজায় ইসরায়েলি হামলা এতটাই তীব্র রূপ নিয়েছে যে, গত এক মাসে সেখানে যত হতাহত হয়েছে তা ২১ মাসে রাশিয়া ইউক্রেন যুদ্ধের হতাহতের সংখ্যাকেও ছাড়িয়ে গেছে। জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


৭ অক্টোবর হামাসের হামলার পর থেকেই ইসরায়েলের অব্যাহত বিমান হামলায় এখন পর্যন্ত ১০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে চার হাজারের বেশিই শিশু। সব মিলিয়ে এক চরম মানবিক বিপর্যয়ের মুখে রয়েছে গাজার অন্তত ২০ লাখ মানুষ। হামলা থেকে বাঁচতে সবাই দক্ষিণের পথে পা বাড়ালেও জাতিসংঘ বলছে গাজার কোনো জায়গায়ই এখন নিরাপদ নয়।

সূত্র: রয়টার্স, আল-জাজিরা

পাঠকের মতামত

ইরানের ভয়ে তটস্থ ইসরায়েল!

ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা আসন্ন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পাশাপাশি ...